15 49.0138 8.38624 arrow 0 both 0 4000 1 0 horizontal https://bjingm.org 300 4000 - 0

হিকমাহ, সদুপদেশ ও উত্তম বিতর্কের মাধ্যমে মানুষকে দাওয়াত দিতে হবেঃ মাওলানা আবদুল হালিম

১১ অক্টোবর সিরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে কুড়িগ্রাম জেলা শাখা জামায়াতে ইসলামীর উদ্যোগে ভার্চুয়ালি আয়োজিত ‘মানবতার বন্ধু হযরত মুহাম্মাদ (সা.)’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম উপরোক্ত কথা বলেন। সেমিনারে ‘মানবতার বন্ধু হজরত মুহাম্মদ (সাঃ)’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জেলা সহকারী সেক্রেটারি মাওলানা আবদুল হামিদ।

মাওলানা আবদুল হালিম বলেন, ‘হিকমাহ, সদুপদেশ ও উত্তম বিতর্ক’ কুরআনে বর্ণিত দাওয়াতের এই তিনটি মৌলিক পদ্ধতি অনুসরণ করে আমাদেরকে রাসূল (সা.) এর শেখানো পথে মানুষকে দাওয়াত দিতে হবে। সাহাবাদের মত শত জুলুম-নির্যাতন এবং দুঃখ-বেদনা সহ্য করে আমাদেরকে দ্বীনের কাজ করে যেতে হবে। মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.) কে নির্দিষ্ট কোনো দিন, মাস বা আনুষ্ঠানিকতায় অনুসরণ করলে প্রকৃত হক আদায় হবে না বরং তাঁকে অনুসরণ করতে হবে গোটা জীবনব্যাপী এবং জীবনের প্রতিটি দিক ও বিভাগে।

প্রধান অতিথি মাওলানা আবদুল হালিম আরো বলেন, আজকে যদি আমাদের সমাজে রাসূল (সা.) এর প্রকৃত আদর্শ অনুসরণ করা হতো তাহলে থাকতো না কোনো দুর্নীতি, ঘুষ, অন্যায়-অত্যাচার, রাহাজানি। নারীরা ফিরে পেতো তাদের ন্যায্য অধিকার এবং সমাজ থেকে দূরীভূত হতো অশ্লীলতা-বেহায়াপনা। তিনি আরো বলেন, আমাদের প্রত্যেককে জীবনের প্রতিটি অঙ্গণে রাসূল (সা.) এর আদর্শ অনুসরণ করতে হবে এবং নিজেদেরকে একজন যোগ্য দাঈ হিসেবে গড়ে তুলতে হবে। পরিশেষে তিনি রাসূলের আদর্শ অনুসরণ করে বাংলাদেশকে একটি কল্যাণমুখী রাষ্ট্র হিসেবে গড়ে তোলার জন্য দল-মত নির্বিশেষে সকলের প্রতি আহ্বান জানান।

কুড়িগ্রাম জেলা শাখা জামায়াতের আমীর ও কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য মাওলানা আব্দুল মতিন ফারুকীর সভাপতিত্বে ও জেলা জামায়াতের সেক্রেটারী মাওলানা নিজাম উদ্দিনের পরিচালনায় উপরোক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে আরো বক্তব্য রাখেন জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি জনাব শাহজালাল সবুজ।