15 49.0138 8.38624 arrow 0 both 0 4000 1 0 horizontal https://bjingm.org 300 4000 - 0

বানবাসী ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আমরা যেভাবে দাড়াতে পারি-আবদুল জব্বার

সিলেট, সুনামগঞ্জসহ উত্তরবঙ্গের বেশ ক’টি জেলার বণ্যা পরিস্থিতি প্রতিনিয়ত অবনতি হচ্ছে। আল্লাহর দরবারে ফরিয়াদ করি তিনি যেন বানবাসীদের দুঃখ দূর্দশা দ্রুত লাঘব করে দেন। তাদের জান মালের হেফাজত করেন।

এই পরিস্থিতিতে অনেকে বিপর্যস্ত বানবাসী জনগনকে সহযোগীতার জন্য চেষ্টা করেছেন। উদ্যোগ গ্রহন করছেন। এটি আশার দিক। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য।

তবে একটি বিষয় লক্ষ্যনীয় যে, কিছু পরিচিত অপরিচিত ব্যক্তি ও সংগঠন বানবাসীদের সহযোগীতার লক্ষ্যে ফান্ড গঠন করছেন। কেউ কেউ বিকাশ নাম্বার বা ব্যাংক একাউন্ট দিয়ে প্রচার প্রচারণা চালাচ্ছেন সহযোগীতা দেয়ার জন্য ।

এসব উদ্যোগ ও ফান্ড গঠনের বিষয়ে নিকট অতীতের অভিজ্ঞতা থেকে বলবো, এসব থেকে বিরত থাকাই ভালো। কারণ বণ্যা পরিস্থিতির যে ভয়াবহতা চলছে এতে ছোট খাট উদ্যোগ গুলো বানবাসীদের তেমন কাজে আসবেনা। বরং এসব টাকা হকদার জনগনের কাছে না পৌঁছে কোন ব্যক্তি বা মহলের পেটে যাওয়ার সম্ভবনা থাকে। যা আমাদের জন্য বেদনার ও লজ্জার।

বিচ্ছিন্ন বিক্ষিপ্ত ভাবে এধরণের উদ্যোগ যারা নিচ্ছেন অথবা যারা আর্থিক ভাবে সহযোগীতার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে চাইছেন, আপনারা আপনাদের সহযোগীতা উপযুক্ত সংগঠন বা সংস্থার ত্রাণ তহবিলে দান করুন। যারা আপনার দেয়া আমানত মানুষের কাছে যথাযথ ভাবে পৌঁছে দেবে। যদিওবা সরকারী ভাবেই জনগনের দূর্দশা লাঘবের সকল প্রকার উদ্যোগ ও প্রচেষ্টা গ্রহন করার কথা।

এই দুর্যোগে মানবিক সংগঠন গুলো তাদের দায়িত্বের জায়গা থেকে নানা উদ্যোগ গ্রহন করেছেন। যা আশাব্যঞ্জক। আলহামদুলিল্লাহ। তবে দেশেবাসী ইতোমধ্যে অবগত আছেন যে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে।

জামায়াত মানবতার দূর্যোগ কালীন যে কোন সময়ে প্রশংসনীয় ভূমিকা রেখেছে। যদিও বা তাদের কাজ গুলো তেমন প্রচার পায়নি।

তাই যারা বানবাসী মানুষের পাশে দাঁড়াতে চান তারা জামায়াতের ত্রাণ তহবিলে স্ব স্ব এলাকার জামায়াত নেতৃত্ববৃন্দের কাছে আস্থার সাথে পৌঁছে দিতে পারেন। আশাকরা যায় তারা পূর্ণ আমানতের সাথে তাদের দায়িত্ব পালন করবে,ইনশাআল্লাহ। তাই আসুন, আমরা দানের পূর্বে অবশ্যই যাচাই বাঁছাই করে বানবাসী ভাইবোনদের পাশে দাড়াই।

মাইন্ড ইট, যে – “সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়”। কষ্ট-ক্লিষ্ট ভাই বোনদের এক্ষুনি সহযোগীতা করা দরকার। পরের সহযোগীতা তাদের তেমন কাজে নাও লাগতে পারে। তাই আমরা প্রাণ ভরে তাদের জন্য পরওয়ার দিগারের দরবারে দোয়া করি এবং দান/সহযোগীতার হাত প্রসার করি। আল্লাহ আমাদের সহায় হোন। আমীন।

 

লেখক- সাবেক কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ও নায়েবে আমীর, জামায়াতে ইসলামী, নারায়ণগঞ্জ মহানগরী