15 49.0138 8.38624 arrow 0 both 0 4000 1 0 horizontal https://bjingm.org 300 4000 - 0

পাবনার মাটি ও মানুষের নেতা, বারবার নির্বাচিত সংসদ সদস্য, জামায়াতে ইসলামীর সিনিয়র নায়েবে আমীর জননেতা মাওলানা আব্দুস সোবহানের শাহদাত বার্ষিকী আজ

পাবনার মাওলানা আবদুস সুবহান এক অনন্য ব্যক্তিত্ব, একটি নাম, একটি প্রতিষ্ঠান, একটি বৈচিত্রময় শতাব্দী, একটি বর্ণাঢ্য ইতিহাস, বহুমাত্রিক জীবনের এক উজ্জল দৃষ্টান্ত। ১৯৬২ সাল থেকে এ জনপদের জনগণ তাঁর কাজের স্বীকৃতিস্বরুপ তাকে বারবার সংসদ সদস্য নির্বাচিত করেছেন, যা পাবনার অন্য কোন নেতার ক্ষেত্রে হয়নি।
তাঁর জীবনের মিশনই ছিল জনকল্যানমূলক কাজ; শিক্ষা, সেবা ও বৃত্তিমূলক কাজের সুযোগ সৃষ্টির মাধ্যমে এলাকার জনসাধারনকে শিক্ষিত করে তোলা এবং বেকারত্ব দূর করা।
এমন একজন জনপ্রিয় আলেমে দ্বীনকে সহ্য করতে পারেনি কোনো স্বৈরাচারী সরকার। আইয়ুব খান, শেখ মুজিব, শেখ হাসিনা প্রতিটি সরকারের অন্যায়ের বিরুদ্ধে লড়েছেন তিনি। বিনিময়ে ভয়ংকর নির্যাতনের মুখোমুখি হতে হয়েছে।
দীর্ঘদিন শেখ হাসিনা তাঁকে বন্দি রেখে, বিনা চিকিৎসায় অত্যন্ত নির্দয়ভাবে পাবনার সবচেয়ে জনপ্রিয় নেতাকে গতবছর মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে।
বয়োবৃদ্ধ জননেতা ও আলেমে দ্বীনকে জালিমের কারাগারে চিকিৎসাধীন থাকাবস্থায় আজ থেকে ঠিক এক বছর আগে ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারী শুক্রবার বেলা ১ ঘটিকায় ৯২ বছর বয়সে এই নশ্বর পৃথিবীকে বিদায় জানিয়ে মহান রব্বে কারীমের সান্নিধ্যে চলে যান পাবনার ‘চাচা’ খ্যাত গন-মানুষের দূর্দিনের কান্ডারী, প্রিয় নেতা মাওলানা আব্দুস সুবহান। তিনি বিদায় নিলেন লক্ষ-কোটি মানুষকে কাঁদিয়ে। তাঁর মৃত্যুর মধ্য দিয়ে পরিসমাপ্তি ঘটল প্রায় এক শতাব্দীর বর্নীল ইতিহাসের।
আল্লাহ তার এ কষ্টগুলোকে কবুল করুন এবং তাকে শাহাদাতের মর্যাদা দান করুন। আমিন।