15 49.0138 8.38624 arrow 0 both 0 4000 1 0 horizontal https://bjingm.org 300 4000 - 0

তা’লীমুল কুরআন ফাউন্ডেশন নারায়ণগঞ্জ মহানগরীর উদ্যোগে বাছাইকৃত ওলামায়ে কেরামদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত

আজ ১৭ ই মার্চ তা’লীমুল কুরআন ফাউন্ডেশন নারায়ণগঞ্জ মহানগরীর উদ্যোগে বাছাইকৃত ওলামায়ে কেরামদের নিয়ে সকাল ১০:৩০ মিনিটে এক সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন তা’লীমুল কুরআন ফাউন্ডেশন নারায়ণগঞ্জ মহানগরীর সম্মানিত প্রধান উপদেষ্টা জনাব মাওলানা মাইনুদ্দিন আহমাদ। সমাবেশ পরিচালনায় ছিলেন তা’লীমুল কুরআন ফাউন্ডেশন এর প্যানেল ওস্তায জনাব মাওলানা সাইফুদ্দিন মনির।
অনুষ্ঠানের শুরুতে কুরআন মাজীদ থেকে তেলাওয়াত করেন মুয়াল্লিম মনির হোসেন হেলালী। স্বাগত বক্তব্য রাখেন সিদ্ধিরগঞ্জ থানার ওলামা মাশায়েখ ও তা’লীমুল কুরআন বিভাগের সেক্রেটারি জনাব কবির হোসাইন। বক্তব্য রাখেন অন্যতম আলেমে দ্বীন ও খতিব মাওলানা হাবিবুল্লাহ বাহার।
সমাবেশের প্রধান অতিথি মাওলানা মাঈনুদ্দীন আহমদ সকলের উদ্দেশ্যে বলেন “মাহে রমজানকে সামনে রেখে কোরআন শিক্ষা ও শেখানোর প্রস্তুতি নিতে হবে। জনশক্তিকে ছোট ছোট গ্রুপে ভাগ করে সহি তেলাওয়াতের ব্যবস্থা করতে হবে। সাধারণ মানুষ সাধারণত যে সূরাগুলো দিয়ে নামাজ পড়েন তা সহিভাবে শেখানোর ব্যবস্থা করতে হবে এবং তার অনুবাদ শেখানোর ব্যবস্থা করতে হবে।” তিনি আরো বলেন, “সাধারণ মানুষ সাধারণত সূরা নাস থেকে সূরা ফীল পর্যন্ত সূরাগুলো নামাজে বেশিরভাগ সময় তেলাওয়াত করে থাকেন। তাই তাদের এই সূরাগুলো সহীহ্ ও শুদ্ধ উচ্চারণে শিখানোর প্রতি বেশী গুরুত্ব দিতে হবে। এছাড়া তা’লীমুল কোরানের এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদেরকে সহি শুদ্ধভাবে নামাজ শেখানোর ব্যবস্থা করতে হবে। আর ইমাম ও আলেমগণ এ ব্যাপারে যথাযথ দায়িত্ব পালন করতে হবে।”
প্রধান অতিথি আরো বলেন, “কোরআন নাজিলের মাসে কোরআনের দাওয়াত ব্যাপকভাবে ছড়িয়ে দিতে হবে। মাহে রমজানে ইফতার মাহফিল করে কোরআনের দাওয়াত ছড়িয়ে দিতে হবে, ওলামায়ে কেরামকে তাদের সন্তুষ্টির জন্য বিভিন্ন প্রকার হাদিয়া দেওয়ার ব্যবস্থা করতে হবে।”
তিনি আরো বলেন, “যাকাত দেওয়ার সহি তরিকা কী? তা সেখানো বা বোঝানোর লক্ষ্যে বিভিন্ন স্থানে ছোট ছোট করে আলোচনা সভার ব্যবস্থা করা যেতে পারে এবং অন্যান্য স্থানে যেখানে কোরআনের আলোচনার আয়োজন করা হবে সেখানে সকলকে অংশগ্রহণ করতে হবে। আলোচনা সভায় আলোচনা শুনতে হবে অথবা আলোচক হিসেবে আলোচনা করার সুযোগ থাকলে তাও করতে হবে।”
তিনি বলেন, “রমজান মাসে দাওয়াতি কাজ করার মাধ্যমে এ ফরজ দায়িত্ব পালন করার চেষ্টা করতে হবে। সাধারণ মানুষকে কোরআন শিক্ষার মাধ্যমে কোরআনের দাওয়াতী কাজ করতে হবে।”
প্রধান অতিথি তার বক্তব্যে আরও বলেন, “তথ্যপ্রযুক্তির ব্যবহার করে আমাদেরকে কাজ করতে হবে। “রেডিও আমাদের কথা ডট কম” এর মাধ্যমে দ্বীনের দাওয়াত দেওয়ার আলোচনায় অংশগ্রহণ করতে হবে। আগত রমজানে “ভয়েস আন নূর” এর মাধ্যমে ইফতার ও সাহরি অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানে সবাইকে সহযোগিতা করতে হবে।
তিনি বলেন, “নারায়ণগঞ্জ মহানগরির ওয়েবসাইট, ফেসবুক রয়েছে। তা ব্যবহার করেও দাওয়াতী কাজ করতে হবে। দাওয়াতি কাজকে ফলপ্রসূ করার জন্য, ইসলামকে বিজয়ী করার জন্য সকলের চেষ্টা থাকতে হবে। পরিশেষে তিনি সবাইকে মোবারকবাদ জানিয়ে তার বক্তব্য শেষ করেন। “
মুহতারাম পরিচালক সাইফুদ্দিন মনি কোরআনের এক মোয়াল্লিম ছবির ভাইয়ের জন্য দোয়া চেয়েছেন এবং তা’লীমুল কুরআন কায়দা থেকে বিশেষ অংশ প্রশিক্ষণের মাধ্যমে তিনি কোরআন প্রশিক্ষণের এ কার্যক্রমের যাত্রা শুরু করে দেন। সকলের মতামতের ভিত্তিতে আগামী কিছুদিনের মধ্যে নারায়ণগঞ্জ মহানগরীতে তালিমুল কুরআন ফাউন্ডেশন এর মুয়াল্লিম প্রশিক্ষণ দ্বিতীয় ব্যাচের কার্যক্রম শুরু করবেন বলে ঘোষণা দেয়া হয়েছে। আগ্রহীগণ এতে অংশগ্রহণ করতে পারবেন। পরবর্তীতে প্রশিক্ষণের তারিখ এবং সময় জানিয়ে দেয়া হবে ইনশাআল্লাহ। সমাবেশে প্রায় অর্ধশতাধিক ওলামায়ে কেরাম অংশগ্রহণ করেছেন।
আল্লাহ তায়ালা সকলের ভালো কাজগুলো কবুল করুন- সে প্রত্যাশা কামনা করে সমাবেশের ইতি টানা হয়।